কম্পিউটার টিপসটিপস এন্ড ট্রিকস

ল্যাপটপ অতিরিক্ত গরম হলে ঠান্ডা করার অভিনব উপায়!

বেশিক্ষণ ধরে চালানোর ফলে আপনার ল্যাপটপ কি অনেক বেশি গরম হয়? ল্যাপটপ গরম হলে তখন স্লো হয়ে যায়। জেনে নিন কীভাবে আপনার ল্যাপটপকে ঠান্ডা রেখে তার পারফর্মেন্সকে স্বাভাবিক রাখবেন। আপনার ল্যাপটপ যতই গরম হবে ল্যাপটপের ততই সমস্যা হবে। এজন্য চেষ্টা করবেন যতটুকু সম্ভব ল্যাপটপ ঠাণ্ডা রাখতে।

টিপস ১ঃ আপনার যদি বিছানা কিংবা বালিশের ওপর ল্যাপটপ চালানোর অভ্যাস থাকে তাহলে বিপদ। কারণ এর ফলে ল্যাপটপের কুলিং চ্যানেলে ও কুলিং ফ্যানের উপরে ধুলা জমে ও বাতাস বের হতে না পারায় ডিভাইসটি গরম হয়। কেননা, বেশির ভাগ ল্যাপটপের কুলিং সিস্টেম ডিভাইসের পাশে বা নিচে থাকে। তাই চেষ্টা করবেন শক্ত জায়গায় বা টেবিলে রেখে ব্যাবহার করতে।

টিপস ২ঃ ল্যাপটপ ঠান্ডা রাখতে ল্যাপটপের মধ্য়ে বায়ুচলাচল হতে দিন। ল্যাপটপের পিছনে অথবা পাশে ভেন্টিলেশন গ্রিল আছে, যেগুলো নিজে থেকেই ঠান্ডা হতে পারে। এই গ্রিলগুলোকে খোলা রাখুন এবং মাঝে মাঝে এটি পরিষ্কার করুন।

টিপস ৩ঃ প্রতিটি র‍্যাম (RAM) এর ক্ষেত্রে নির্দিষ্ট কার্যক্ষমতা রয়েছে। কোনও কারণে সেই কার্যক্ষমতার থেকে বেশি কাজ করতে হলে ল্যাপটপের র‍্যামের উপর অতিরিক্ত চাপ তৈরি হয়, যার ফলে ল্যাপটপ গরম হতে পারে। এর জন্য আপনার ল্যাপটপের র‍্যাম বাড়িয়ে নিতে পারেন।

টিপস ৪ঃ থার্মাল পেস্ট প্রসেসর ও গ্রাফিক্স কার্ডের মধ্যে উৎপন্ন তাপকে ধরে রাখে। এই তাপ নিয়ন্ত্রণের জন্য বেশিরভাগ ল্যাপটপ কোম্পানি থার্মাল পেস্ট ব্যবহার করে। কিন্তু এই থার্মাল পেস্ট পুরোনো হওয়ার সঙ্গে সঙ্গে ল্যাপটপ গরম হতে শুরু করে। তাই আপনি প্রতি বছরে থার্মাল পেস্ট পরিবর্তন করে নিতে পারেন।

টিপস ৫ঃ আপনার শখের ল্যাপটপটি ভালো রাখতে অ্যালুমিনিয়ামের তৈরি ল্যাপটপ স্ট্যান্ড ব্যবহার করতে পারেন। এই স্ট্যান্ড ব্যবহারের কারণে ল্যাপটপের কুলিং সিস্টেম ভালো থাকে। গরম বাতাস সহজেই বাধাহীনভাবে বের হয়ে যায়। এতে ল্যাপটপ গরম কম হবে এবং ব্যাটারি দীর্ঘদিন ভালো থাকবে।

অ্যালুমিনিয়ামের তৈরি ল্যাপটপ স্ট্যান্ড

ল্যাপটপ ঠান্ডা রাখতে আর কিছু করণীয়

  • ল্যাপটপে অপ্রয়োজনীয় প্রোগ্রাম বা সফটওয়্যার চালু রাখবেন না।
  • কুলিং ফ্যান ঠিকমতো কাজ করছে কি না, তা পরীক্ষা করুন। অনলাইনে ফ্যান পরীক্ষার সফটওয়্যার পাবেন।
  • সূর্যের আলো অথবা গরম আবহাওয়া থেকে ল্যাপটপ দূরে রাখুন।
  • ল্যাপটপ স্ট্যান্ড রেখে ব্যাবহার করুন তাতে আপনার ল্যাপটপ কম গরম হবে।
  • ল্যাপটপের যেখান দিয়ে বাতাস বের হয় সেখানে কাপড় বা ব্রাশ দিয়ে ময়লা পরিষ্কার করে রাখুন।
  • বিছানার ওপর দীর্ঘ সময় ল্যাপটপ ব্যবহার করবেন না।
  • বায়োস সেটিংস পরীক্ষা করে সেখান থেকে টেম্পারেচার সেটিংস সুবিধামতো পরিবর্তন করুন।

আরো পড়ুন

ল্যাপটপ ঠান্ডা করার অভিনব উপায়

ল্যাপটপ ঠান্ডা রাখার অভিনব এ পথ বের করে টুইটারে তা পোস্ট করেন জাপানের অ্যাকিনোরি সুজুকি নামে এক ব্যক্তি। টুইটারে তাঁর পোস্ট করা ছবিতে দেখা যায়, ১০ ইয়েনের (জাপানি মুদ্রা) কয়েন অর্থাৎ তামার কয়েন স্তূপ করে তিনি ম্যাকবুক প্রোর স্ক্রিনের সামনে রেখেছেন।

তাঁর দাবি, তামা ল্যাপটপ থেকে অতিরিক্ত তাপ শুষে নিতে পারে। সহজ এ পদ্ধতিতে কম্পিউটার অতিরিক্ত গরম হওয়া ঠেকানো যাবে বলে দাবি করেছেন তিনি। বিশেষজ্ঞরা বলেন, কম্পিউটারে ব্যবহৃত অ্যালুমিনিয়ামের চেয়ে তামা অধিক তাপ পরিবাহী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button