Graphics DesignSoftwareWeb DesignWeb Tools

সেরা ১০টি কালার পিকার টুলস – Best Color Picker Tools

আপনি কি ওয়েব বা গ্রাফিক্স ডিজাইনার? গ্রাফিক্স ডিজাইন কিংবা ওয়েব ডিজাইন করতে আপনাকে অবশ্যই কালার কম্বিনেশনের দিকে কম বা বেশি মনোযোগ দিতেই হবে। না হয় আপনি ডিজাইনে ব্র্যান্ড আইডেনটি ক্রিয়েট করতে পারবেন না। তাই এই বিষয়ে দক্ষতা অর্জনে কালার পিকার টুল আপনাকে দারুণভাবে সাহায্য করতে পারে। কালার পিকার কাস্টম রঙ তৈরি করা, সমন্বয় করা এবং পরীক্ষা করা সহজ করে তোলে। এটি সিএসএস দ্বারা সমর্থিত বিভিন্ন বর্ণ ফর্ম্যাটগুলির মধ্যে রূপান্তর করা সহজ করে তোলে যার মধ্যে রয়েছে: HEXA colors, RGB and HSL. আজকে আমি শেয়ার করবো সেরা ১০টি ইউনিক কালার পিকার টুলস – Best Color Picker Tools.

কালার পিক করার জন্যে অসংখ্য কালার পিকার ( Picker Tool ) টুল আছে। কিন্তু সঠিক কালার সিলেকশন টুল বেছে নেয়ার ক্ষেত্রে বেশ ঝামেলাই পোহাতে হয়। তাই আজকে আমি এক্সপার্ট ডিজাইনাররা যেসব টুল ব্যবহার করে, সেগুলো থেকে বাছাই করে সেরা কিছু টুলস রিভিউ নিয়ে বাংলার ব্লগের আজকের পোস্ট।

বেষ্ট কালার পিকার টুলস

আধুনিক ডিজাইন আউটপুট দেওয়ার জন্য কালার কালেকশন সফটওয়্যার এর চাহিদা বেড়েই চলছে। আপনার ডিজাইনকে আরো কালারফুল করার জন্যে নিচের কালার টুলগুলো থেকে বেঁছে নিন আপনার পছন্দের টুলস।

1. ColorZilla

কালারজিলার সাহায্যে আপনি আপনার ব্রাউজারের যে কোনও বিন্দু থেকে কালার কোড কপি করে অন্য কোনও প্রোগ্রামে পেস্ট করতে পারবেন। আপনি পৃষ্ঠাটি বিশ্লেষণ করতে এবং এর রঙগুলির একটি প্যালেট পরিদর্শন করতে পারেন। আপনি উন্নত মাল্টি-স্টপ সিএসএস গ্রেডিয়েন্ট তৈরি করতে পারবেন। ColorZilla আপনার ক্রোম এবং ফায়ারফক্সের জন্য অ্যাডভান্সড আইড্রোপার, কালার পিকার, রঙ বিশ্লেষক।

কালারজিলা ক্রোম বা ফায়ারফক্সে ব্রাউজারে ইনেস্টল করুন

2. Instant Eyedropper

যে কোনও অবস্থান থেকে কালার পিক করার জন্যে Instant Eyedropper একটি অসাধারণ টুল। এটি শুধুমাত্র কম্পিউটারে ব্যবহার করা যাবে। ইনস্ট্যান্ট আইড্রোপার হল একটি ফ্রী উইন্ডোজ টুলস যা আপনার স্ক্রিনের যে কোনও জায়গা থেকে রঙ কপি করতে সহজ করে। অ্যাপ্লিকেশনটি ইনস্টল করার পর আপনাকে যা করতে হবে তা হল তার আইকনটি ক্লিক করুন এবং একটি রঙ চয়েস করুন, তারপরে অ্যাপ্লিকেশনটি আপনার ক্লিপবোর্ডে কোডটি কপি করবে। অ্যাপ্লিকেশনটি নিম্নলিখিত বর্ণের কোড ফর্ম্যাটগুলিকে সমর্থন করেঃ HTML, HEX, RGB and HSB.

ডাউনলোড করুন Instant Eyedropper

3. Peacock Color Picker

কালার পিক করার জন্যে সর্বাধিক জনপ্রিয় টুলগুলোর মধ্যে Peacock Color Picker অন্যতম। এই ফ্রি সফটওয়্যারটি দিয়ে আপনি অনায়াসেই যে কোনও পিক্সেলের কালার পিক করতে পারবেন। পিকক কালার পিকার এর একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হচ্ছে এটি দিয়ে আপনি স্কিনের যে কোনও অবস্থান থেকে কালার পিক করতে পারবেন। এর জন্যে জাস্ট প্রয়োজনীয় কালারটিতে ক্লিক করে মাউস ধরে রেখে যেখানে দরকার সেখানেই সেট করতে পারবেন।

পিকক কালার পিকার ডাউনলোড করুন Softonic বা Uptodown থেকে।

4. Eye Dropper

আই ড্রোপার হল ব্রাউজার এক্সটেনশন যা গুগল ক্রোম এবং অন্য কোনও ক্রোমিয়াম ভিত্তিক ব্রাউজারে কাজ করে। এক্সটেনশনটি আপনাকে দ্রুত এবং সহজেই আপনার ব্রাউজারের যে কোনও জায়গা থেকে রঙ কপি করতে এবং এটি HEX বা RGB ফর্ম্যাটে প্রদর্শন করে। আই ড্রোপারে রঙগুলি সংরক্ষণ করতে পারেন এবং আপনি কোনও রঙ বাছাই করার পরে সেগুলি স্বয়ংক্রিয়ভাবে আপনার ক্লিপবোর্ডে অনুলিপি করা হয়। এক্সটেনশনটি সম্পূর্ণ ফ্রীতে ব্যবহার করতে পারবেন।

Eye Dropper এক্সটেনশনটি ডাউনলোড করুন

5. ColorPic

কালারপিক হল একটি হালকা পাতলা উইন্ডোজ কালার পিকার টুলস যা উইন্ডোজের সমস্ত বড় সংস্করণের সাথে কাজ করে। এটি হাই রেজোলিউশনের স্ক্রিনগুলির সাথে বিশেষত কাজ করার জন্য ডিজাইন করা হয়েছিল এবং এইচএক্স, আরজিবি, এবং সিএমওয়াইকে রঙিন ফর্ম্যাটগুলিকে সমর্থন করে। আপনি প্যালেটগুলিতে ১৬ টি রং পর্যন্ত সংরক্ষণ করতে পারেন এবং রঙগুলি সামঞ্জস্য করতে ৪ টি উন্নত রঙের মিক্সার ব্যবহার করতে পারেন।

Download Now ColorPic Software

6. Absolute Color Picker

আপনি যদি কোনও ইমেজ থেকে, স্ক্রিন থেকে কিংবা যে কোনও ওয়েব পেজ থেকে অ্যাক্সাট কালারটি পিক করতে চান, তবে আপনার জন্যে অ্যাবসলিউট কালার পিকার একটি অসাধারণ টুল। ওয়েব ডিজাইনারদের জন্যে Absolute Color Picker অত্যন্ত সহায়ক। কারণ, এটি দিয়ে এইচটিএমএল বেইজড্ হেক্স ফরমেট কালার কনভার্ট করা যায়। এমনকি, এই টুলটি RGB এবং HSB ফরমেটের কালার ভেল্যু শো করে থাকে।

Absolute Color Picker ডাউনলোড করুন Softonic বা Software Informer থেকে।

7. iDropper

আইড্রোপার আইওএস (iOS) ডিভাইসগুলির জন্য একটি Color Piker Tool. এটি আইফোন এবং আইপ্যাডগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ তাই আপনি যদি আপনার আইপ্যাডে ডিজাইনের কাজ করেন অ্যাপ্লিকেশনটি ব্যাবহার করতে পারেন। iDropper এর মাধ্যমে সহজেই রঙগুলি ধরতে পারবেন, সেগুলি সংরক্ষণ করতে পারবেন। এটি আরজিবি, এইচএক্স, এইচএসভি, এবং সিএমওয়াইকে ফর্ম্যাটকে সমর্থন করে। অ্যাপটি ফ্রিতে ডাউনলোড এবং ব্যবহার করতে পারবেন।

Download iDropper

8. Pixie

পিক্সি একটি সাধারণ অ্যাপ্লিকেশন যা ওয়েব এবং গ্রাফিক ডিজাইনারদের জন্য তৈরি হয়েছে। পিক্সি ওপেন করুন, এবং কোনও রঙের দিকে নির্দেশ করুন এবং এটি আপনাকে সেই রঙের হেক্স, আরজিবি, এইচটিএমএল, সিএমওয়াইকে এবং এইচএসভি মানগুলি বলবে। তারপরে আপনি এই পছন্দগুলি আপনার পছন্দসই প্রোগ্রামগুলিতে নির্বাচিত রঙের কপি করে ব্যবহার করতে পারবেন। পিক্সি একটি খুব সাধারণ এবং ছোট সফটওয়ার যা পুরোপুরি কাজ করে।

Pixie ডাউনলোড করুন অফিশিয়াল ওয়েবসাইট অথবা Softonic থেকে।

9. ColorPick Eyedropper

কালারপিক আইড্রোপার হল ক্রোম সর্বাধিক জনপ্রিয় ব্রাউজার এক্সটেনশন। একটি জুমযুক্ত আইড্রোপার এবং কালার চয়েস করার টুলস যা আপনাকে ওয়েবপৃষ্ঠাগুলি এবং আরও অনেক কিছু থেকে রঙের মান নির্বাচন করতে দেয়। এটি দিয়ে খুব সহজেই আপনি আপনার হেক্স কালার কোড সনাক্ত করতে পারবেন। এর জন্যে জাস্ট মাউস ওভার করলেই হয়। অনলাইনে ব্রাউজ করার সময় আপনি যে কালার দেখে অনুপ্রেরণা পান, সেগুলো দ্রুত পিক বা অ্যাক্সেসের জন্য এটি একটি দুর্দান্ত টুল।

ColorPick Eyedropper ডাউনলোড করুন

10. Just Color Picker

রঙ নির্বাচন করার জন্য Just Color Picker একটি মাল্টি প্ল্যাটফর্ম ইউটিলিটি। এই সফটওয়্যারটি আপনাকে কালার চয়েস করতে, সেগুলি সংরক্ষণ করতে, এডিট করতে এবং অন্যান্য অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহারের জন্য প্রস্তুত রঙিন প্যালেটগুলিতে একত্রিত করতে দেয়। এটি রঙিন ফর্ম্যাটকে সমর্থন করে এবং আরও ভাল নির্ভুলতার জন্য ফটোশপ এবং গিম্প রঙের স্য্যাচগুলি সম্পাদনা করার ক্ষমতা এবং এটি দুটি পিক্সেলের মধ্যে দূরত্বও গণনা করতে পারে।

Download Just Color Picker

আশা করি, উপরে উল্লেখিত সেরা ১০টি কালার পিকার টুল থেকে আপনার পছন্দের টুলসটি বেছে নিতে বাংলার ব্লগের এই পোষ্টা সাহায্য করবে। লেখাটি ভাল লাগলে প্লীজ শেয়ার করুন। ভালো থাকবেন সবসময়। আল্লাহ হাফেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

You Have AdBlocker Enabled

Please disable your AdBlock to continue using this website.