আপনার ল্যাপটপ কি বেশী গরম হয়? ল্যাপটপ ঠান্ডা রাখবেন যেভাবে

বেশিক্ষণ ধরে চালানোর ফলে আপনার ল্যাপটপ কি অনেক বেশি গরম হয়? ল্যাপটপ গরম হলে তা স্লো হয়ে যায়। জেনে নিন কীভাবে আপনার ল্যাপটপকে ঠান্ডা রেখে তার পারফর্মেন্সকে স্বাভাবিক রাখবেন। আপনার ল্যাপটপ যতই গরম হবে ল্যাপটপের ততই সমস্যা হবে। এজন্য চেষ্টা করবেন যতটুকু সম্ভব ল্যাপটপ ঠাণ্ডা রাখতে।

আপনার যদি বিছানা কিংবা বালিশের ওপর ল্যাপটপ চালানোর অভ্যাস থাকে তাহলে বিপদ। কারণ এর ফলে ল্যাপটপের কুলিং চ্যানেলে ও কুলিং ফ্যানের উপরে ধুলা জমে ও বাতাস বের হতে না পারায় ডিভাইসটি গরম হয়। কেননা, বেশির ভাগ ল্যাপটপের কুলিং সিস্টেম ডিভাইসের পাশে বা নিচে থাকে। তাই চেষ্টা করবেন শক্ত জায়গায় বা টেবিলে রেখে ব্যাবহার করতে।

ল্যাপটপ ঠান্ডা রাখতে করণীয়

  • ল্যাপটপে অপ্রয়োজনীয় প্রোগ্রাম বেশিক্ষণ চালু রাখবেন না।
  • কুলিং ফ্যান ঠিকমতো কাজ করছে কি না, তা পরীক্ষা করুন। অনলাইনে ফ্যান পরীক্ষার সফটওয়্যার পাবেন।
  • ল্যাপটপ স্ট্যান্ড রেখে ব্যাবহার করুন, এতে ল্যাপটপ কম গরম হবে।
  • ল্যাপটপের যেখান দিয়ে বাতাস বের হয় সেখানে কাপড় বা ব্রাশ দিয়ে ময়লা পরিষ্কার করে রাখুন।
  • বিছানার ওপর দীর্ঘ সময় ল্যাপটপ ব্যবহার করবেন না।
  • বায়োস সেটিংস পরীক্ষা করে সেখান থেকে টেম্পারেচার সেটিংস সুবিধামতো পরিবর্তন করুন।

ল্যাপটপ ঠান্ডা করার অভিনব উপায়

ল্যাপটপ ঠান্ডা রাখার অভিনব এ পথ বের করে টুইটারে তা পোস্ট করেন জাপানের অ্যাকিনোরি সুজুকি নামে এক ব্যক্তি। টুইটারে তাঁর পোস্ট করা ছবিতে দেখা যায়, ১০ ইয়েনের (জাপানি মুদ্রা) কয়েন অর্থাৎ তামার কয়েন স্তূপ করে তিনি ম্যাকবুক প্রোর স্ক্রিনের সামনে রেখেছেন। তাঁর দাবি, তামা ল্যাপটপ থেকে অতিরিক্ত তাপ শুষে নিতে পারে। সহজ এ পদ্ধতিতে কম্পিউটার অতিরিক্ত গরম হওয়া ঠেকানো যাবে বলে দাবি করেছেন তিনি। বিশেষজ্ঞরা বলেন, কম্পিউটারে ব্যবহৃত অ্যালুমিনিয়ামের চেয়ে তামা অধিক তাপ পরিবাহী।

About the author

Raju Ahmed

Add Comment

Click here to post a comment