মোবাইলের প্যাটার্ন লক ভুলে গেলে করণীয়

অ্যান্ড্রয়েড মোবাইল যেভাবে মানুষের মন কে জয় করেছে, তেমনি প্রযুক্তির নাম ও করেছেন অনেক, অ্যান্ড্রয়েড মোবাইল ও এখন প্রযুক্রি সেরা এমন কোন কাজ, এই অ্যান্ড্রয়েড দিয়ে হয় না তা বলা ঠিক হবে না।
অ্যান্ড্রয়েড মোবাইল দিয়ে এখন সব ধরনের কাজ করা যায়। এবং এই মোবাইলে আমরা অনেক সময় প্রয়োজনীয় সব ধরনের ডকুমেন্ট বা ছবি ইত্যাদি স্টোরে সেভ করে রাখা যায়।
আর আমরা সাধারনত অ্যান্ড্রয়েড ফোনগুলোর নিরাপত্তা জন্য প্যাটার্ন লক দিয়ে থাকি, কিন্তু এই লক অনেক সময় আমরা ভুলে যাই, তখন আমরা মহাবিপদে পরে যাই, তখন দেখা যায় নিজে না পারলে অন্যের সাহায্য নেই আর সেটাও যদি না পারি তখন দোকানে যেতে হয়।কিন্তু নিজ চেষ্টাতে চাইলেই এই প্যাটার্ন লক খুলে ফেলা যায়।

যেভাবে আপনি প্যাটার্ন লক খুলবেনঃ

১। প্রথমে আপনার ফোনটির সুইচ অফ করুন।

২। তারপর ২০সেঃ পর ফোনের ব্যাটারি খুলে ফেলুন।

৩। এরপর ফোনের ব্যাটারি লাগিয়ে এক সঙ্গে ‘আপ ভলিউম কি’, ‘পাওয়ান বাটন’, এবং ‘হোম বাটন’ চেপে ধরে রাখুন এরপর আপনার ফোনের স্ক্রিন এ রিকভারি মুভ দেখতে পাবেন এবং এই স্ক্রিন এ রিকভারি মুভ না আশা পযন্ত চেপে রাখতে হবে।

৪। এরপর ভলিউম + সুইচ ব্যবহার করে ‘ওয়াইপ ডেটা’ কিংবা ‘ফ্যাক্টরি রিসেট’ নামে অপশনে দেখতে পাবেন সেখানে হোম বাটনে প্রেস করুন।

৫। এরপর ইয়েস’ অপশনে ক্লিক করে কিছু ক্ষন অপেক্ষা করুন দেখবেন মোবাইলটি অফ হয়ে আবার অন হবে, তারপর আপনার ফোনের যেকোন প্যাটার্ন দিয়ে চালাতে পারবেন।

কিন্তু এই ভাবে যদি আপনার মোবাইলে প্যাটার্ন লক খুলবেন তখন আপনার ফোনের বেশকিছু সমস্যা হবে, যেমন ফোনের যে কোন ধরনের ডকুমেন্ট, সেভ নাম্বার ও অ্যাপগুলো মুছে যাবে।

About the author

Shohel Rana

Add Comment

Click here to post a comment